কীওয়ার্ড রিসার্চ নিয়ে কিছু কথা

 


কীওয়ার্ড রিসার্চ আর বাছাইয়ের ক্ষেত্রে একবারে শুরুতেই মাথা খাটিয়ে, গুগলে ম্যানুয়াল সার্চ করে, এক বা একাধিক টুল ব্যবহার করে ব্রেইনস্টর্মিং করে নেয়াটা অনেক বেশি কার্যকর। সেই ব্রেইনস্টর্মিং থেকে একটি প্রাথমিক পরিকল্পনা বা ফরম্যাট তৈরি করে নেয়াটা অনেক বেশি জরুরী।

কীওয়ার্ডের কম্বিনিশন আর ভিন্যতা অলমোস্ট আনলিমিটেড, এই আনলিমিটেড সম্ভাবনাকে তখনই একটি সন্তোষজনক পর্যায়ে অর্জন সম্ভব যখন সঠিক ব্রেইনস্টর্মিং এর মাধ্যমে প্রথমেই কীওয়ার্ডের ধরন অনুযায়ী প্রাথমিক গ্রুপিং করে নিয়ে সম্ভাবনার সীমানা সম্পর্কে একটি স্পষ্ট ধারনা নেয়া যায়।

এরপর সেই ধারনার উপর নির্ভর করে ধীরে ধীরে গুগল, বিভিন্য কীওয়ার্ড রিসার্চ টুল আর কম্পিটিটরদের সাইট আর কন্টেন্ট থেকে গভীর রিসার্চের মাধ্যমে নির্দিষ্ট নিশের সম্ভাব্য সর্বোচ্চ কীওয়ার্ডগুলোকে প্রথমে করা গ্রুপিং অনুযায়ী বেছে নিয়ে সার্চ ভলিউম অনুযায়ী ফিল্টারিং করে নিয়ে কম্পিটিশন দেখে বাছাই করে নিলেই হল।

এই প্রক্রিয়া অনুসরনে আপনার হাতে থেকে গেলো একটি নিশের প্রায় সব ধরনের, সব কম্বিনিশনের কীওয়ার্ড যা থেকে আপনি আপনার মতন করে প্রতিযোগিতা দেখে নিয়ে কাজ করার জন্য বেছে নেবেন চূড়ান্ত তালিকায়।

এই প্রক্রিয়াতে প্রাথমিক গ্রুপিং ধরে শেষ পর্যন্ত কাজ করার কারনে কন্টেন্ট স্ট্র্যাটেজিটাও প্রায় রেডী হয়ে যাবে আপনার। কন্টেন্ট স্ট্রাটেজী চূড়ান্ত করে নিয়ে সাইটের স্ট্রাকচারও চূড়ান্ত করে ফেলতে পারছেন সহজেই। বাকি থাকছে আলাদা আলাদা করে কন্টেন্ট এর স্ট্রাকচারিং, ফরম্যাটিং এর বিষয়টা। আগে গ্রুপিং করা থাকাতে আপনার বাছাই করা কীওয়ার্ডগুলোর তালিকা থেকে একটি একটি করে কীওয়ার্ড বা কীওয়ার্ড বেজ করে বানানো টপিক বেছে নিয়ে কন্টেন্ট এর স্ট্রাকচারিং, ফরম্যাটিং করে নেয়া সহজ হবে অনেকটাই।

এই প্রক্রিয়ায় শুরু থেকে শেষ পর্যন্ত আপনি প্রচন্ডরকম নিজের নিয়ন্ত্রনে রাখছেন সবকিছু। পাচ্ছেন সর্বোচ্চ সুযোগ আর ফলাফল। গুছিয়ে যাচ্ছে অনেক কিছুই। সম্ভাবনা আর সুযোগ এড়িয়ে যাওয়ার সুযোগ থাকছে কম। সফলতার সুযোগ থাকছে অনেক বেশি।

আরো ভালো করে বুজতে আপনি কোনো সাইট এ গিয়ে দেখতে পারেন বা কোর্স করতে পারেন

  • A+
  • A-